October 22, 2024, 3:38 am

নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ॥ নেই সাপে কাটা রোগীর চিকিৎসার ওষুধ

নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ॥ নেই সাপে কাটা রোগীর চিকিৎসার ওষুধ

২৫ দিন ধরে নেই জলাতঙ্কের টিকাও
হাবিবুর রহমান, নলছিটি ॥ ঝালকাঠির নলছিটিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘদিন ধরেই নেই সাপে কাটা রোগীর চিকিৎসার ওষুধ (অ্যান্টিভেনাম)। প্রায় ২৫ দিন ধরে নেই জলাতঙ্কের টিকা। বাধ্য হয়ে এসব রোগীদের ছুটতে হচ্ছে ঝালকাঠি সদর হাসপাতাল ও বরিশাল শেরেই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে। ফলে দূর-দূরান্ত থেকে আসা এসব রোগীরা চরম ভোগান্তির মধ্যে পড়ছেন। নলছিটি উপজেলার ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সেটি একটি পৌরসভা ও ১০ টি ইউনিয়নের প্রায় ২ লাখ মানুষের চিকিৎসা সেবার একমাত্র ভরসাস্থল।

কিন্তু দীর্ঘদিন ধরে নেই সাপে কাটা রোগীর চিকিৎসার ওষুধ (অ্যান্টিভেনাম) ও জলাতঙ্কের টিকা। ফলে চিকিৎসা নিতে আসা রোগীদের জেলা সদরে যেতে নৌপথ ব্যবহার করতে হয়। নলছিটি থেকে বরিশালের দূরত্ব বেশি হওয়ায় সেখানে যেতেও অনেক খরচ ও সময় লেগে যায়। এতে উপজেলার মানুষ চরম ঝুঁকিতে আছেন। বিশেষ করে সাপে কাটা রোগীর ঝুঁকি অনেক বেশি।

রোগী ও তাদের স্বজনরা জানান, স্বাস্থ্য কমপেক্স দীর্ঘদিন ধরে জলাতঙ্করোধী প্রতিষেধকের সরবরাহ নেই। কুকুর কামড়ালে জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর আশঙ্কা থাকে। জলাতঙ্করোধী টিকার সহজলভ্যতার বিষয়টি খুবই জরুরি। সাপে কামড়ানো রোগীর চিকিৎসার ওষুধ (অ্যান্টিভেনাম) নেই। বাধ্য হয়ে রোগীদের বরিশাল যেতে হচ্ছে। এ রোগীর চিকিৎসা হওয়াটা অতি জরুরি। বরিশাল যেতে অনেক সময়ও লাগে ততক্ষণে ওই রোগী মারা যেতে পারে। তাছাড়া অনেকে বরিশালে গিয়ে চিকিৎসা করানোর সামর্থ্য থাকে না। নলছিটি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.শিউলী পারভীন জানান, জলাতঙ্কের প্রতিষেধক (ভ্যাকসিন) শেষ হয়েছে। চাহিদাপত্র স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে। আর নলছিটিতে খুব বেশি সাপে কাটা রোগী আসে না। যারা আসে তাদের মধ্যে বিষাক্ত নয় এমন সাপে কাটা রোগীর সংখ্যাই বেশি। অ্যান্টিভেনাম না থাকায় সাপে কাটা রোগীদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বরিশাল শেরেই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © All rights reserved © 2024 DailyBiplobiBangladesh.com
Desing & Developed BY ThemesBazar.Com