October 22, 2024, 7:22 am

বরিশালে অপ্রতিরোধ্য সুদ কারবারিরা ৭ লাখে সুদ ৪৮ লাখ টাকা

বরিশালে অপ্রতিরোধ্য সুদ কারবারিরা ৭ লাখে সুদ ৪৮ লাখ টাকা

প্রতিকী ছবি।

বিপ্লবী ডেস্ক ॥ বরিশালের গৌরনদী উপজেলার বার্থী ইউনিয়নের উত্তর মাদ্রাসা গ্রামের মৃত হাসেম সেরনিয়াবাতের ছেলে থ্রি-হুইলার চালক কালাম সেরনিয়াবাত। নিজেই চারটি মাহেন্দ্রা গাড়ির মালিক। আর্থিক দৈন্যতার কারণে বেশ কয়েকজনের কাছ থেকে চড়া সুদে টাকা ধার নেন কালাম। সম্প্রতি উপজেলার রাখেরাজ কসবা এলাকার সুদ কারবারি আহাদুল হাওলাদারের কাছ থেকে ৫-৬ মাস পূর্বে সুদে ৫০ হাজার টাকা নেন।

প্রতিদিন এক হাজার টাকা করে সুদ দিয়ে এরি মধ্যে লক্ষাধিক টাকা পরিশোধ করেছেন। কিন্তু আহাদুল সুদাসলসহ কালাম সেরনিয়াবাতের কাছে আরও ৯৫ হাজার টাকা দাবি করে। এ টাকা দিতে না পারায় সুদি মহাজন আহাদুল ও তার স্ত্রী ছবি বেগম টরকী বাসস্ট্যান্ড এলাকায় কালাম সেরনিয়াবাতকে মারপিট করে জোড়পূর্বক সাদা স্ট্যাম্পে স্বাক্ষর নেয়। অপর সুদ ব্যবসায়ী গৌরনদীর পার্শ্ববর্তী মাদারীপুরের ডাসার থানাধীন নবগ্রাম এলাকার কালাম সরদারও প্রতি সপ্তাহে ১৬শ টাকা সুদে ২০ হাজার টাকা দেন কালাম সেরনিয়াবাতকে।

সকল টাকা পরিশোধের পরেও সুদাসল মিলে আরও ৩০ হাজার টাকা দাবি করেন কালাম সরদার। এ টাকার জন্য তাকে মারধরও করেন সুদি মহাজন। এমন আরও ৫-৬ জনের কাছ থেকে দুসে অন্তত পাঁচ লক্ষাধিক টাকা নিয়েছিলেন কালাম সেরনিয়াবাত। যার সুদাসল পরিশোধও করেছেন। কিন্তু এর পরেও সুদি মহাজনরা সুদাসল দাবি করে বসেন।

এ টাকা না দেয়ায় কালাম সেরনিয়াবাতের মালিকাধিন চারটি মাহেন্দ্র নিয়ে যায় তারা। এ নিয়ে প্রতিনিময় সুদি মহাজনদের চাপ সহ্য করতে না পেরে অবশেষে আত্মহত্যার পথ বেছে নেন কালাম সেরনিয়াবাত। শুধুমাত্র কালাম সেরনিয়াবাতই নন, সুদি মহাজনদের চাপে পথে বসেছেন অসংখ্য মানুষ। নির্যাতনের শিকার হচ্ছেন অনেকে।

এর পরেও সুদ ব্যবসায়ী এবং সুদি কারবারিদের লাগাম টানতে এগিয়ে আসছে না কোন মহল। এমনকি অবৈধ সুদ ব্যবসায়ীদের দায়ভার বা নিয়ন্ত্রণের দায়িত্ব নিতে চাচ্ছে না সরকারের কোন দপ্তর। যে কারণে নিয়ন্ত্রণহীন ভাবেই সুদি কারবারিরা অসহায় মানুষদের নিঃস্ব করে দিচ্ছে। প্রশাসনের নিরবতার সুযোগে কোন কোন সময় সুদের টাকা আদায়ে গৃহবধূর শ্লীলতাহানীর ঘটনাও ঘটাচ্ছে।

এমন একটি ঘটনার নজির মিলেছে গৌরনদীর বাটাজোর গ্রামে। ওই গ্রামের পান ব্যবসায়ী অজিত দাস চার লাখ টাকা নিয়ে সুদাসল মিলিয়ে ১২ লাখ টাকা পরিশোধ করেন সুদি ব্যবসায়ী উপজেলার পূর্ব লক্ষণকাঠী গ্রামের সুদি কারবারি দাদন সরদারকে।

এরপরেও আরও পাঁচ লাখ টাকা দাবি করেন তিনি। এ টাকা আদায়ে অজিত দাসকে ঘরে না পেয়ে তার স্ত্রীর হাত ধরে টানা হেচড়া এবং শ্লীলতাহানীর পাশাপাশি তার বৃদ্ধা মাকে মারধর করে। অপরদিকে, সম্প্রতি বরিশালের বাবুগঞ্জ উপজেলায় সুদ ব্যবসা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিও সর্বমহলে আলোচনার সৃষ্টি করেছে। এ নিয়ে সুদি ব্যবসায়ীর বিচারের দাবিও তুলেছেন অনেকে। কিন্তু এর পরেও প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়নি আইনগত কোন পদক্ষেপ।

যদিও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দাবি করা হয়েছে ভিডিওটি পাওয়ার পরে গোটা উপজেলাবাসিকে সুদ সুদি কারবারির কাছ থেকে প্রতারিত না হওয়ার বিষয়ে সচেতন করা হয়েছে।

ওই ভিডিও’র সূত্র ধরে জানা গেছে, ‘বছর কয়েক পূর্বে স্থানীয় জাতীয় পার্টির নেতার জামাতা রাসেল নামের যুবক বিদেশে যাওয়ার জন্য ৭ লক্ষ টাকা সুদ নেন উপজেলার বাহেরচর গ্রামের বাসিন্দা কালাম বেপারীর কাছ থেকে। যিনি স্থানীয়দের কাছে সুদি ভাষাই নামে পরিচিত। গত কয়েক বছরে সুদাসল মিলিয়ে ১৬ লাখ টাকা পরিশোধ করেন প্রবাসী রাসেল। কিন্তু এখন সুদের ১৬ লাখ টাকার সুদ বাবদ ৪৮ লাখ টাকা সুদাসল দাবি করছেন সুদ করবারি কালাম বেপারী।

সম্প্রতি সুদের টাকা নিয়ে প্রবাসীর পরিবার এবং সুদ কারবারি কালামের ছেলের মধ্যে কথা কাটাকাটি হয়। সেই সময়ে মুঠোফোনে ধারন করা একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ নিয়ে গোটা উপজেলাজুড়ে আলোড়ন সৃষ্টি হয়।

উপজেলার রাহুতকাঠি বাজারের ব্যবসায়ী মোস্তফা প্যাদা বলেন, ‘কালাম বেপারী উপজেলার ছাত্রমৈত্রী নেতা এবং একজন সাবেক এমপি’র পিএস সুজনের বাবা। তিনি যে সুদের ব্যবসা করে সেটা জানেনা এমন কেউ নেই। আমিও প্রবাসী যুবকের কাছে ৪৮ লাখ টাকা সুদ দাবির ঘটনাটি শুনেছি। তবে বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানি না।

সুদ ব্যবসার ভিডিও প্রসঙ্গে বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বলেন, ‘ভিডিওটি আমি দেখিছি। ভিডিওটি পাওয়ার পর পরই এ বিষয়ে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, মেম্বার এবং চৌকিদারদের নির্দেশনা প্রদান করা হয়েছে। সুদ ব্যবসায়ীরা যাতে কাউকে চাপ সৃষ্টি করতে না পারে এবং অবৈধভাবে যাতে সুদের ব্যবসা না করতে পারে সে বিষয়ে সংশ্লিষ্টদের সচেতন থাকতে বলা হয়েছে।

তিনি সুদ ব্যবসাকে অবৈধ উল্লেখ করে বলেন, ‘ভুক্তভোগীরা চাইলে এ বিষয়ে থানায় নিয়মিত মামলা করতে পারবে। অপরদিকে, ইতোপূর্বে সুদি কারবারিদের চাপে থ্রি-হুইলার চালকের আত্মহত্যার ঘটনা প্রসঙ্গে গৌরনদী থানার অফিসার ইনচার্জ আফজাল হোসেন সাংবাদিকদের বলেন, ‘এ ব্যাপারে নিহত কালাম সেরনিয়াবাতের ছেলে রাজন সেরনিয়াবাত বাদী হয়ে পাঁচ সুদি কারবারিকে আসামি করে মামলা করেছেন। তাদের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার অভিযোগ আনা হয়েছে।

আসামিদের গ্রেফতারের চেষ্টা করছেন তারা। এদিকে, বরিশাল নগরীর রূপাতলী এলাকায় হালিম মোল্লা নামের একজন সুদ ব্যবসায়ীর খোঁজ পাওয়া গেছে। তিনি প্রতি ৫ লাখ টাকা সুদ নেন ৫০ হাজার টাকা। এর বাইরে নগরীর প্রতিটি পাড়া-মহল্লায় রয়েছে সুদ ব্যবসায়ী। যারা সুদ ব্যবসা করে অঢেল সম্পদের মালিক বনে গেছেন। তবে এদের বিরুদ্ধে নেয়া হচ্ছে না কোন ব্যবস্থা।

এমনকি সুদ ব্যবসা এবং ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ করবেন কারা এমন প্রশ্নের উত্তরও খুঁজে পাওয়া যাচ্ছে না। এক দপ্তর দায় চাপাচ্ছেন অন্য দপ্তরগুলোর ওপর। এ প্রসঙ্গে আলাপকালে বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) গৈতম বাড়ৈ বলেন, ‘এ বিষয়ে আমার ভালো জানা নেই। তাছাড়া এটা আমার দেখারও কথা নয়। এটা অন্য কোন দপ্তরের কাজ।

একই কথা জানিয়েছে বরিশাল কাস্টমস এক্সাইজ ও ভ্যাট বিভাগ। তাদের মতে এগুলো দুদকের দেখার কথা। তবে দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত বরিশাল জেলা কার্যালয়ের উপ-পরিচালক দেবব্রত মন্ডল বলেন, ‘সুদ ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে কাজ করে থাকে সমবায় অধিদপ্তর।

এ দেখভালের জন্য বরিশাল আঞ্চলিক এবং জেলা পর্যায়ে অফিস রয়েছে। তারাই বিষয়টি সম্পর্কে ভালো বলতে পারবে। তবে দুদক এ ধরনের বিষয়গুলো সচরাচর দেখে না। এ প্রসঙ্গে সমবায় অধিদপ্তর বরিশাল জেলা সমবায় কর্মকর্তা মোহাম্মদ খোরশেদ আলম বলেন, ‘আমরা মুলত সময়বায় সমিতি কেন্দ্রীক কাজ করে থাকি। সমবায় সমিতি পরিচালনার ক্ষেত্রে ৫টি নীতিমালা রয়েছে।

এগুলো আমরা তদারকি করে থাকি। নীতিমালার বাইরে গেলে ব্যবস্থা গ্রহণ করি। তবে কেউ ব্যক্তিগতভাবে সুদের ব্যবসা করলে সেটা দেখভালের দায়িত্ব আমাদের নয়। স্থানীয় প্রশাসন আছে এটা তারা দেখবে। কোন ভুক্তভোগী থেকে থাকলে তারা থানায় অভিযোগ করলে পুলিশ ব্যবস্থা গ্রহণ করবে। তবে এ ধরনের সুদ ব্যবসার বৈধতা নেই বলেও জানান এই কর্মকর্তা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © All rights reserved © 2024 DailyBiplobiBangladesh.com
Desing & Developed BY ThemesBazar.Com