October 22, 2024, 8:23 am

এবার বাজেটে বরিশাল বাসীর জন্য সুখবর

এবার বাজেটে বরিশাল বাসীর জন্য সুখবর

স্টাফ রিপোর্টার ॥ বাজেটে বরিশালবাসীর জন্য অনেক সুখবর। ক্যানসার হসপিটাল, বার্ন ইউনিট, মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট, মহিলা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ এবং ভাঙা-বরিশাল-কুয়াটাকা পর্যন্ত রেলসংযোগ স্থাপনে বিশেষ বরাদ্দ রয়েছে।

তবে পদ্মা সেতু আর পায়রা সমুদ্র বন্দর ঘিরে অঞ্চলভিত্তিক বাজেটের দাবি জানিয়েছেন বরিশালবাসী। দক্ষিণাঞ্চল এখন উন্নয়নমুখী। শিল্প কলকারখানা, পর্যটন, কৃষি-মৎস্যসহ বিভিন্ন খাতে ব্যাপক সম্ভাবনা রয়েছে।

এসব সম্ভাবনা বাস্তবে রূপ নিচ্ছে স্বপ্নের পদ্মা সেতু আর পায়রা সমুদ্র বন্দর ঘিরে। আর পদ্মা-পায়রার পুরোপুরি সুফল পেতে ভাঙা-বরিশাল-কুয়াকাটা মহাসড়কে ফোরলেন ও রেলপথের বিকল্প দেখছেন না স্থানীয় রাজনৈতিক দল,ব্যবসায়ী, উন্নয়ন সংগঠক ও অর্থনীতিবিদরা।

ক্যানসার হসপিটাল, বার্ন ইউনিট, মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট, মহিলা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ এবং ভাঙা-বরিশাল-কুয়াটাকা পর্যন্ত রেলসংযোগ স্থাপনে বিশেষ বরাদ্দ হয়েছে জানিয়ে সরকার দলীয় নেতারা বলছেন এই বাজেট গণমুখী হয়েছে।

বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. তালুকদার মোহাম্মদ ইউনুস বলেন, ‘চ্যালেঞ্জ মোকাবেলা করে আজকে বাংলাদেশের উন্নয়নের ধারা অব্যাহত রেখে একটি বাস্তবসম্মত গণমুখী বাজেট ঘোষণা করা হয়েছে।’

তবে সরকারের কঠোর সমালোচনা করে, অর্থনৈতিক মন্দা কাটাতে অলীক বাজেট বলছে বিরোধী নেতারা। বিএনপির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার বলেন, ‘আওয়ামী লীগ দেখানোর চেষ্টা করছে তারা বড় বাজেট ঘোষণা করেছি, অনেক উন্নয়ন করেছে।

কিন্তু প্রতি বছরেই দেখা যায় বাজেটে তাদের কালেকশন ভালো না।’ এদিকে, পদ্মা সেতু বরিশালের অর্থনীতির চাকা পরিবর্তন করবে জানিয়ে ব্যবসায়ীরা বলছেন, কলকারখানা গড়ে তুলতে প্রস্তাবিত বাজেটে ব্যবসায়ীদের জন্য প্রণোদনা রাখা দরকার।

বরিশাল চেম্বার অব কমার্স পরিচালক ভানু লাল দে বলেন, প্রধানমন্ত্রী আমাদের এই দক্ষিণ অঞ্চলের জন্য আরেকটু বেশি বরাদ্দ রাখুক, তাতে আমাদের ব্যবসায়ীদের উদ্দীপনা বাড়বে। অর্থনীতি বিশ্লেষক বলছেন, জীবনমান উন্নয়নে অগ্রাধিকারের ভিত্তিতে অঞ্চল ভিত্তিক বাজেট করা উচিত।

বাংলাদেশ অর্থনীতি সমিতির কার্যনির্বাহী সদস্য অধ্যাপক মো. আখতারুজ্জামান খান বলেন, আমরা যদি সম্ভাবনাটাকে শতভাগ বাস্তবায়ন করতে চাই, তাহলে আঞ্চলিক বাজেটের মাধ্যমে সেই অগ্রাধিকারগুলো চিহ্নিত করে আমাদের সংশোধিত বাজেটে সেটা প্রতিফলিত হতে হবে।

তারা আরও বলছেন, সদ্য ঘোষিত ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অঞ্চল ভিত্তিক বিশেষ বরাদ্দ পেলে সে অনুযায়ী উন্নয়ন কর্মকা- সম্পন্ন হলে দক্ষিণাঞ্চল হবে উন্নয়নের মাইলফলক।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © All rights reserved © 2024 DailyBiplobiBangladesh.com
Desing & Developed BY ThemesBazar.Com