October 22, 2024, 5:51 am

চরফ্যাশনে ভেসে এলো ‘আলকুবতান’ নামে বিদেশি বার্জ

চরফ্যাশনে ভেসে এলো ‘আলকুবতান’ নামে বিদেশি বার্জ

  • ভারত থেকে আসার সময় বৈরী আবহাওয়ায় বিচ্ছিন্ন হয় বার্জটি
  • অভিযোগ মালামাল লুটের

চরফ্যাশন প্রতিনিধি ॥ ভোলার মনপুরা বিচ্ছিন্ন চরনিজাম সংলগ্ন বঙ্গোপসাগরে ভাসমান অবস্থায় ভেসে আসে নাবিক বিহীন বিদেশী জাহাজের বার্জ ‘আল কুবতান’। পরে সেটি মনপুরার চরনিজামের পূর্বপাশে চরে আটকে পড়ে। সেই বিদেশী জাহাজ ‘আল কুবতান’ থেকে ট্রলার করে রক্ষিত গুরুত্বপূর্ন মালামাল নিয়ে যাচ্ছে চরনিজাম ও ঢালচরের স্থানীয় বাসিন্দারা। প্রশাসন জাহাজটি হেফাজতে নিতে দেরী করার সুযোগে একটি প্রভাবশালীর মহলে ইন্ধনে লাখ লাখ টাকার মালমাল লুট করছে বলে অভিযোগ স্থানীয়দের।

তবে শুক্রবার দুপুরে কোস্টগার্ডের দক্ষিন জোনের কর্মকর্তা মিডিয়া কর্মকর্তা লে. কে এম শাফিউল কিঞ্জল জানান, বৈরী আবহাওয়ার কারণে এ এম অ্যাকুয়ার্ড নামে জাহাজ থেকে এটি বিচ্ছিন্ন হয়ে ভেসে আসে। এদিকে প্রথমে সকাল সাড়ে ১০ টা পর্যন্ত প্রশাসনের কোন পর্যায়ের জনবল জাহাজটি হেফাজতে নিতে পারেনি বলে নিশ্চিত করেন চরনিজামের একাধিক বাসিন্দা। দুর্গম এলাকা ও সমুদ্র উত্তাল থাকায় জাহাজের হেফাজত নিতে দেরী হয়েছে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার ইউএনও আল নোমান।

তবে তিনি নেভী, কোস্টগার্ড ও নৌ পুলিশকে বৃহস্পতিবার রাতে অবগত করেছেন দাবী করেন। এর আগে বৃহস্পতিবার সকালে চরনিজামের পূর্বপাশে বঙ্গোপসাগরে বিদেশী জাহাজ আল কুবতান ভাসতে দেখে স্থানীয়রা। পরে স্থানীয়রা স্থানীয় চেয়ারম্যান জাকির হোসেন ও উপজেলা প্রশাসনকে অবহিত করে।

জানা যায়, নাবিক বিহীন জাহাজটির উপরের অংশ খোলা। জাহাজটিতে পাথর বোঝাই। একটি ভেকু মেশিন, পাথর ভাঙ্গার মেশিন ও অন্যান্য প্রয়োজনীয় মালামাল রয়েছে।

জাহাজটিতে কয়েক কোটির টাকার সম্পদ রয়েছে বলে প্রত্যক্ষদর্শী একাধিক সূত্র জানান। ভিডিও ফুটেজ ও বিভিন্ন সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকালে ভেসে আসা বিদেশী জাহাজ ‘আল কুবতান’ এর সাথে ট্রলার আটকিয়ে গুরুত্বপূর্ন মালামাল লুট করছে স্থানীয় প্রভাবশালী মহল। নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্রটি দাবী করছে ইতিমধ্যে ট্রলারে করে নিয়ে গেছে অর্ধকোটি টাকার মালামাল রয়েছে।

অপরদিকে ভেসে আসা জনমানবহীন বিদেশি জাহাজের বাজর্টি ভারত থেকে কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ি আলট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্টের চলমান কাজের জন্য আসার পথে বৈরী আবহাওয়ায় বিচ্ছিন্ন হয়। শুক্রবার দুপুরে কোস্টগার্ড সদস্যরা বার্জটির কাগজপত্র ও খোঁজ খবর নিয়ে বিষয়টি নিশ্চিত হয়েছে।

বার্জটিতে একটি এক্সকোভটর (ভেকু), একটি পাথর ভাঙার মেশিন ও ১৩ হাজার মেট্রিক টন পাথর রয়েছে। বার্জটি কোস্টগার্ড দক্ষিণ জোনের সদস্যরা নিরাপত্তায় রেখেছে। জেলা প্রশাসককে বিষয়টি জানানো হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © All rights reserved © 2024 DailyBiplobiBangladesh.com
Desing & Developed BY ThemesBazar.Com